বেসরকারি শিক্ষক নিয়োগে পিএসসির আদলে প্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে প্রতিষ্ঠান করা হচ্ছে বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত ডিসি সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় কার্য অধিবেশন শেষে শিক্ষামন্ত্রী এ কথা জানান।
এ কার্য অধিবেশনে ডিসিরা শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনায় করেন।
স্কুলের গভর্নিং বডি শিক্ষক নিয়োগের অনিয়মের বিষয়ে কিছু জানিয়েছেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, তারা এ বিষয়ে জানিয়েছেন। শিক্ষক নিয়োগে লোকাল অনিয়ম আমরা বন্ধ করবো। শিক্ষক নিয়োগে পিএসসি’র (সরকারি কর্ম কমিশন) মতো একটি প্রতিষ্ঠান গঠনের কার্যক্রম এগিয়ে যাচ্ছে। স্কুলগুলো সেখানে শিক্ষকের চাহিদা দেবে। এ প্রতিষ্ঠান শিক্ষক নিয়োগ দেবে।
মন্ত্রী বলেন, ওই আলোচনায় জেলা প্রশাসকেরা বর্তমানে দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষক-কর্মচারী নিয়োগে অস্বচ্ছতা, পক্ষপাতিত্ব ও স্বজনপ্রীতি হয় বলে অভিযোগ করেছেন। এ জন্য তাঁরা নিয়োগ-প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের সুপারিশ করেছেন।শিক্ষামন্ত্রী
জেলা প্রশাসকদের অভিযোগের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে বলে জানিয়েছেন মন্ত্রী। তবে তিনি বলেন, বর্তমানে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ না হলে কাউকে নিয়োগ দেওয়া হয় না।
বৈঠকে জেলা প্রশাসকেরা প্রতিটি উপজেলায় বই রাখার জন্য একটি কক্ষ গড়ে তোলার প্রস্তাব করেছেন। মন্ত্রী বলেছেন, এর সঙ্গে আর্থিক বিষয় জড়িত। বিষয়টি তাঁরা ভেবে দেখবেন।
শিক্ষা মন্ত্রী বলেছেন, জেলা প্রশাসকেরা মাঠপর্যায়ে শিক্ষক স্বল্পতার অভিযোগ করেছেন। এ বিষয়ে তাঁরা প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন। এরই অংশ হিসেবে আজকেই ৫০টি সরকারি কলেজে অধ্যক্ষ নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকের সংকট দূর করা হয়েছে।
এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ জুলাই সম্মেলন শেষ হবে।#

Post MIddle

স:আরএইচ

পছন্দের আরো পোস্ট