লোক নাট্যদলের কঞ্জুস নাটকের ৬৪৯তম মঞ্চায়ন

LK-1দেশের মঞ্চনাটকের ইতিহাসে সর্বাধিক মঞ্চায়িত নাটক কঞ্জুস। ফরাসি নাট্যকার মলিয়েরের দ্য মাইজার অবলম্বনে নাটকটি বাংলায় রূপান্তর করেছেন তারিক আনাম খান।

 

লিয়াকত আলী লাকী নির্দেশিত লোক নাট্যদলের (সিদ্ধেশ্বরী) এই প্রযোজনাটি সম্প্রতি আমেরিকায় অনুষ্ঠিত আমেরিকান অ্যাসোসিয়েশন অফ কমিউনিটি থিয়েটার (এএসিটি)-এর ওয়ার্ল্ড ফেস্ট নাট্যোৎসবে পুরস্কৃত হয়েছে।
আর এ অর্জনের মহাত্ম প্রকাশ করতে ও দলের ৩৪তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে রোববার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে নাটকটির ৬৪৯তম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে।

 
পুরনো ঢাকার প্রেক্ষাপটে হাড়কিপ্টে বুড়ো হায়দার আলী খানকে উপজীব্য করে এগিয়েছে নাটকের কাহিনী। তার ছেলে কাযিম আলী খান ও মেয়ে লাইলী বেগম।

 

পাশের মহল্লার মর্জিনার প্রেমে পড়ে কাযিম। আর ছদ্মবেশী প্রেমিক খাস নওকর বদি মিঞার সঙ্গে চলে লাইলীর মন দেয়া-নেয়া। সমস্যা বাধে যখন কঞ্জুস হায়দার আলী ছেলের প্রেমিকাকে বিয়ে করার ফন্দি করেন।

 

আর ছেলের সঙ্গে এক বিধবা মহিলার বিয়ে ঠিক করেন। অন্যদিকে মেয়ের বিয়ে ঠিক করেন ৫০ বছর বয়স্ক বন্ধু মির্জা আসলাম বেগের সঙ্গে।

LK-3

Post MIddle

ঘটনা তুঙ্গে ওঠে যখন হায়দার আলীর মাটির নিচে লুকিয়ে রাখা দুই লাখ টাকা চাকর লাল মিয়া চুরি করে কাযিমের হাতে তুলে দেয়।

 

নানা নাটকীয়তা শেষে জানা যায় লাইলীর প্রেমিক বদি ও কাযিমের প্রেমিকা মর্জিনা আসলে আসলাম বেগেরই ছেলে ও মেয়ে। অর্থাৎ দুই বন্ধু হায়দার ও আসলাম তাদেরই পরস্পরের ছেলে-মেয়েকে বিয়ে করতে যাচ্ছিলেন।

 

এদিকে চুরি হওয়া টাকা উদ্ধারে পুলিশ এলে বাবুর্চি কাম রিকশাচালক কালা মিয়া প্রতিশোধমূলকভাবে বদিকে চুরির মামলায় ফাঁসিয়ে দেয়। একপর্যায়ে উদ্ঘাটিত হয় কাযিমের কাছেই রয়েছে চুরির সব টাকা।
পিতার পরিবর্তে পুত্রের সঙ্গে মর্জিনার বিয়ে দেবে এই শর্তে কাযিম হায়দার চুরির টাকা ফেরত দিতে রাজি হয়। অবশেষে কাযিমের সঙ্গে মর্জিনার এবং বদির সাথে লাইলীর বিয়ে ঠিক হয়।

কিন্তু ছেলে ও মেয়ের বিয়ের কোনো খরচই দিতে পারবে না বলে জানিয়ে দেয় কঞ্জুস হায়দার আলী। আর দুটো বিয়েরই খরচ বহন করতে হবে মির্জা আসলামকে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সূচিতা শবনম, স্বদেশ দাসগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, খাদিজা মোস্তারী, আবু বকর বকশী, রুবেল শংকর, মাসুদ সুমন, ইয়াসমিন আলী প্রমুখ।

 

স: ইএইচ

 

পছন্দের আরো পোস্ট