ঈশ্বরদীতে স্কুলের জমি লিজ দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ

৫০ বছর দখলে থাকার পর উদ্ধার করা স্কুলের জমি লিজ দেওয়ার প্রতিবাদে সোমবার দুপুরে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। সেখানে পুনরায় স্কুল প্রতিষ্ঠার দাবি জানান তারা।Pabna-Ishurdi

এ সময় তারা ঈশ্বরদী-পাবনা মহাসড়ক অবরোধ করে বিভিন্ন শ্লোগান দেয়। সমাবেশে বক্তব্য রাখেন, এলাকাবাসী জসিম উদ্দিন, জাবেদ প্রামানিক, আজিদ বিশ্বাস, জাকির হোসেন, আকুব্বর প্রামানিক, রওশন প্রামানিক, নাসির হোসেন, আজিজুল ফকির, আনোয়ার হোসেন ও বাবু সরদার প্রমুখ।

এলাকাবাসী জানায়, ব্রিটিশ আমলে তৎকালীন পত্তনী রাধারমন সাহা চৌধুরী নামের এক ব্যক্তি দাশুড়িয়া ইউনিয়নের ভাবনীপুর গ্রামে একটি স্কুল করার জন্য ভবানীপুর মৌজার ৩৭ শতাংশ জমি দান করেন। সে সময় ঈশ্বরদী-পাবনা মহাসড়কের পাশেই ভবানীপুর প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়। এরপর রাস্তাসহ বিভিন্ন কারণে স্কুলের জমি কমতে কমতে চলে আসে ১৭ শতাংশে।

১৯৭৬ সালে ডিএস রেকর্ডে ওই জমিটি স্কুলের নামে রেকর্ডভুক্ত হয়। কিন্তু নানা কারণে স্কুলটি বন্ধ হয়ে গেলে ওই জমিতে জোরপূর্বক বসতি স্থাপন করে স্থানীয় মৃত ইনু খন্দকারের স্ত্রী সূর্য জান। সেখানে তিনি কয়েক বছর বসবাস করার পর জমিটি তার আয়ত্বে নেওয়ার জন্য আদালতে মামলা করেন। ততোদিনে জমিটির আর.এস এবং এস.এ রেকর্ড হয়ে যায় সরকারের অ্যানিমি পোপার্টি হিসেবে।

দীর্ঘ প্রায় ৫০ বছর সূর্য জানের সঙ্গে ওই স্কুলের পক্ষ হয়ে মামলা চালায় পাবনা জেলা পরিষদ। সম্প্রতি স্কুলের পক্ষে পাবনা জেলা পরিষদ আদালতে রায় পেয়ে গত ৩০ জুন ওই জমিতে এসে তাদের উচ্ছেদ করে জমিটি দখলমুক্ত করা হয়।

Post MIddle

এলাকাবাসী আরও জানায়, এরই মধ্যে গোপনে পাবনা জেলা পরিষদ ওই জমিটি পাবনার কফিল উদ্দিন ফুড প্রডাক্টাসের কাছে এক বছরের জন্য লিজ প্রদান করেন। কোম্পানির পক্ষ থেকে সেখানে সাইন বোর্ড টাঙ্গিয়ে দেওয়া হয়। এতে এলাকার লোকজন ক্ষিপ্ত হয়ে সাইনবোর্ডটি সরিয়ে দেয়।

তাদের দাবি, যেহেতু ওই জমিতে স্কুল ছিল তাই সেখানে স্কুল প্রতিষ্ঠা করা হোক। অন্য কোনো শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে দেওয়া হবে না।

এ প্রসঙ্গে দাশুড়িয়া ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম কেনেডি বলেন, ‘যেহেতু জমিটি স্কুলের ছিল তাই লিজ দিয়ে অন্য কোনো শিল্প প্রতিষ্ঠান নয় এলাকার স্বার্থে সেখানে স্কুল করা হোক।’

পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু বলেন, ‘আদালতের মাধ্যমে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সেখানে অন্য কাউকে লিজ দেওয়া হতেই পারে। তবে সেখানে স্কুল ছিল কিনা আমার জানা নেই।’

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট