পদার্থবিজ্ঞানী অধ্যাপক ফজলে বারী মালিকের মৃত্যুতে ঢাবি ভিসির শোক

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের প্রাক্তন ছাত্র বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ফজলে বারী মালিকের মৃত্যুতে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন।
DU_VC

শুক্রবার যুক্তরাষ্ট্র যাওয়ার পথে তুরস্কের ইস্তাম্বুল বিমান বন্দরে তিনি ইন্তেকাল করেন।

অধ্যাপক ফজলে বারী মালিক এপ্লাইড গণিতে মাস্টার্স করার পর পৃথিবী বিখ্যাত বিজ্ঞানী হাইজেনবার্গের অধীনে গবেষণার পর জার্মানীতে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের উচ্চ শিক্ষা এবং বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা।

তিনি বাংলাদেশ একাডেমী অব সায়েন্সেসের ফেলো এবং বাংলাদেশে পদার্থবিজ্ঞান চর্চার অন্যতম পৃষ্ঠপোষক। শুধু তাই নয় তিনি ছিলেন উন্নয়নশীল বিশ্বের পদার্থ বিজ্ঞানের উন্নয়ন সাফল্যের এক পথিকৃত আধুনিক বিজ্ঞানী। সে-জন্যে তিনি আমেরিকান ফিজিক্যাল সোসাইটির হুইটলি পুরস্কার লাভ করেন।

অধ্যাপক ফজলে বারী মালিক মার্কিন যুক্তরাষ্ট্রের সাউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য ইমেরিটাস অধ্যাপক হিসাবে মৃত্যুর পূর্ব পর্যন্ত কর্মরত ছিলেন।

বাংলাদেশের প্রতি বিজ্ঞানী ফজলে বারীর ছিল বিশেষ অনুরাগ, দেশঅন্তপ্রাণ ফজলে বারী দেশে ও বিদেশে বিজ্ঞান চর্চায় গবেষণা কার্যক্রমের অগ্রগতিতে বিশেষ পৃষ্ঠপোষকতা করেছেন।

অধ্যাপক ফজলে বারীর একশত পঞ্চাশের বেশি বিজ্ঞান বিষয়ক গবেষণা পত্র রয়েছে।

সোমবার ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক  মরহুমের ধানমণ্ডির বাসভবনে তার মরদেহের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট