প্রমাণ না দিলে টিআইবির বিরুদ্ধে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

উচ্চশিক্ষায় দুর্নীতিসংক্রান্ত টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, টিআইবি প্রমাণ দিতে না পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।nurul_islam_nahid

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদন প্রকাশের পর তৎপর হয়ে উঠেছে শিক্ষা মন্ত্রণালয়।

এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়গুলোর নানা অনিয়ম ও অবৈধ লেনদেন খতিয়ে দেখতে রোববার সচিবালয়ে বিশ্ববিদ্যালয়গুলোর ভাইস চ্যান্সেলরদের মন্ত্রণালয়ে বৈঠক করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ভিসিদের সঙ্গে বৈঠক শেষ মন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কালো তালিকায় রয়েছে। তা নিয়ে হাইকোর্টে একটি আদেশ স্থগিত রয়েছে।

টিআইবির প্রতিবেদনের জের ধরে গত বুধবার দাফতরিক কাজে কাউকে ঘুষ দিতে হয়েছে কি না তা জানতে চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কাছে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। ছয় ধরনের কাজের ওপর ‘তথ্য ছক’সংবলিত এ চিঠি ৭৯টি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়। তা সঠিক নয় বলে মন্ত্রী দাবি করেন।

মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষামন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা অবৈধ অর্থ সাথে জড়িত নয়, টিআইবির প্রকাশিত তথ্য সম্পুর্ণ অসত্য, এবং ভিত্তিহীন।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট