বেসরকারি শিক্ষক নিয়োগে অনিয়ম দূর করতে সুপারিশ

meবেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী নিয়োগে অনিয়ম, ঘুষ ও পক্ষপাতিত্ব দূর করতে সরকারের কাছে সুপারিশ করেছেন জেলা প্রশাসকরা (ডিসি)।
সম্প্রতি নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে আগামী ৮ জুলাই অনুষ্ঠেয় জেলা প্রশাসক সম্মেলনে আলোচনার জন্য নওগাঁ, বগুড়া, কুষ্টিয়া ও বান্দরবানসহ কয়েকটি জেলার ডিসিরা প্রস্তাব পাঠান।
মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো লিখিত প্রস্তাবনায় বলা হয়েছে, বেসরকারি শিক্ষক ও কর্মচারী নিয়োগ কার্যক্রম ম্যানেজিং কমিটির মাধ্যমে পরিচালিত হয়। এজন্য পক্ষপাতিত্ব, অদক্ষ শিক্ষক ও কর্মচারী নিয়োগ করা হয়ে থাকে। এতে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয় শিক্ষা প্রতিষ্ঠানে।
জেলা প্রশাসকরা মন্ত্রিপরিষদ বিভাগকে জানান, শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনা জরুরি।
সরকারের কাছে তারা সুপারিশ তুলে ধরে বলেন, জেলা পর্যায়ে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটির মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও কর্মচারী নিয়োগ করা যেতে পারে।
এছাড়া টাঙ্গাইল জেলা প্রশাসনের প্রস্তাবে বলা হয়, কারিগরি শিক্ষা বোর্ডের অধীন সব ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের কারিকুলাম সময়োপযোগী নয়। এতে অর্থ, শ্রম ও সময় নষ্ট হচ্ছে। টাঙ্গাইল জেলা প্রশাসন মন্ত্রিপরিষদ বিভাগকে সুপারিশ তুলে ধরে জানায়, কারিগরি শিক্ষা বোর্ডের ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয়ের আওতায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ন্যয় পরিচালনা করা যেতে পারে।
সঃ সুউ ফয়সাল
পছন্দের আরো পোস্ট