বিজ্ঞানের মজার পাঠশালা’র মোড়ক উন্মোচন

শনিবার ‘বিজ্ঞানের মজার পাঠশালা’ নামক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

রাজধানীর শেলটেক লাউঞ্জে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক দুই উপদেষ্টা ড. জামিলুর রেজা চৌধুরী ও রাশেদা কে চৌধুরী, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- শেলটেক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সেরাজ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন এনভয় ও শেলটেক গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবউদ্দিন আহমেদ।

বইটি সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক ড. জেবা আই সেরাজ।Book-Launching

উল্লেখ্য, দেশের সুবিধা বঞ্চিত অনেক শিশু-কিশোর ভালো স্কুলে পড়াশোনা করার সুযোগ থেকে বঞ্চিত। স্কুলের বাইরে শিক্ষক রেখে পড়াশোনা করার মতো সামর্থও তাদের নেই। সর্বোপরি দেশি-বিদেশি আর্কষণীয় কোনো বই পড়ে মেধা বিকাশের সুযোগ তারা পাচ্ছে না। এ সব কোমলমতি ছাত্রছাত্রীর কাছে বিজ্ঞান বিষয়টি দূরহ এবং আতঙ্কের কারণ হয়ে দাঁড়ায়।

ছাত্রছাত্রীর এ বিজ্ঞান ভীতিকে বিজ্ঞান প্রীতিতে পরিণত করার জন্যই বইটির প্রকাশ। ষষ্ঠ শ্রেণীর বিজ্ঞান পাঠ্যবইটি ছবি ও এক্সপেরিমেন্ট সহকারে আরও সহজ ও সাবলীল করে শিশুতোষ উপযোগী করা হয়েছে। সুবিধা বঞ্চিত শিশু-কিশোরদের বিজ্ঞান পাঠে আগ্রহী করে তোলার জন্য প্রাথমিকভাবে বইটির ২০০০ কপি বিনা মূল্যে তাদের হাতে তুলে দেওয়া হবে।

বইটি শীর্ষস্থানীয় নির্মাতা প্রতিষ্ঠান শেলটেক ও সেরাজ ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় প্রকাশিত হয়েছে।

Post MIddle
স:আরএইচ
পছন্দের আরো পোস্ট