নানা আয়োজনে উদযাপিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

মঙ্গলবার নানা আয়োজনে উদযাপিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় উচ্চশিক্ষা’। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি নেয়া হয়েছে।ff

মঙ্গলবার সকালে বর্ণিল র্যা লি, পায়রা ও বেলুন উত্তোলনের মাধ্যমে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৩তম প্রতিষ্ঠা বার্ষিকী। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সংলগ্ন মল চত্বও থেকে বর্ণাঢ্য এই র্যাসলি শুরু হয়। এতে চোখজুড়ানো নানা সাজে অংশ নেন বিভিন্ন হলের ছাত্র-শিক্ষকরা। এবছর ৯৪ বছরে পা রাখলো এই বিশ্ববিদ্যালয়টি।

এসময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধূরী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের ঐতিহ্য গৌরবের সাক্ষর বহন করে। দীর্ঘ ৯৩ বছর ধরে এই বিশ্ববিদ্যালয় এ দেশকে আলো দিয়ে আপন মহিমায় ভাস্বর হয়ে আছে।

Post MIddle

তিনি বলেন, বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের সূতিকাগার হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। স্বাধীন বাংলাদেশের এক অবিচ্ছেদ্য অংশ এটি। জাতি গঠনে সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় এবং বাংলাদেশকে বিশ্বের দরবারে একটি অন্যতম দেশ হিসেবে পরিচিত করার ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবদান রাখবে।

এরপরই জাতীয় সংগীতের তালে তালে পতাকা উত্তোলন কর হয়। এছাড়া বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটিকে স্বাগত জানানো হয়। এরপর একটি বর্ণাঢ্য র্যা লি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে জমায়েত হয়। এখন সেখানে চলছে, দিবসটি উপলক্ষে মূল আলোচনা।DU-3
শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এসে টিএসসির মিলনায়তনে সেমিনার হয়। এতে ‘অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় উচ্চশিক্ষা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও চেয়ারম্যান, জাতীয় পে-কমিশনের অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন। আলোচনায় অংশ নেন প্রাক্তন ভিসি প্রাক্তন প্রো-ভিসি, প্রফেসর এমিরিটাসবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সমিতির প্রতিনিধিরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন।

FF-1
এছাড়া, দুপুর সাড়ে ১২টায় সৈয়দ রেজাউর রহমান কর্তৃক নির্মিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস’ প্রামাণ্যচিত্র প্রদর্শনী; ১২টা ৪৫ মিনিটে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি কর্তৃক প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টায় অনুষদ ও বিভাগে বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান; সকাল ১০টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগে গবেষণা ও আবিস্কার বিষয়ক প্রদর্শনী; সকাল সাড়ে ১০টায় চারুকলা অনুষদে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা; বেলা সাড়ে একটায় থেকে দুইটা পর্যন্ত প্রশাসনিক ভবন সম্মুখস্থ চত্বরে ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগ আয়োজিত ‘ভূমিকম্প মহড়া’; বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত চারুকলা অনুষদের গ্যালারীতে শিক্ষার্থীদের সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনী; সন্ধ্যা সাতটা ৪৫ মিনিটে থেকে রাত নয়টা পর্যন্ত নাটমন্ডল মিলনায়তনে থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগ কর্তৃক উইলিয়াম শেক্সপিয়ারের নাটক ‘হ্যামলেট’ প্রদর্শন।DU-4
এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি নিয়েছে। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস যথারীতি খোলা রয়েছে।

 

স: ইএইচ

 

 

পছন্দের আরো পোস্ট