বৃদ্ধ ও শিশুদের সাক্ষর শেখালো ইবির কলাম লেখকরা

কলাম লেখক

ইবি থেকে তাজমুল জায়িম 

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে নিরক্ষর ব্যক্তি ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে সাক্ষরতা অভিযান ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় তরুণ কলাম লেখক ফোরাম। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ডাইনিং ও হোটেলের নিরক্ষর কর্মচারী এবং শিশুদের মাঝে এ অভিযান চালান ফোরামের সদস্যরা।

এসময় ফোরামের শাখা সভাপতি এস এ এইচ ওয়ালিউল্লাহ ও শাখা সাধারণ সম্পাদক আবু তালহা আকাশ এর নেতৃত্বে অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে সাক্ষরতা অভিযান সহ সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

এছাড়াও দিবসটিকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী  কর্মসূচির ঘোষণা করেছে সংগঠনটি। সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে নিরক্ষরদের অক্ষরজ্ঞান প্রদানে শিক্ষিত সমাজকে উদ্বুদ্ধকরণ, বয়স্কদের মাঝে নিয়মিত শিক্ষা কার্যক্রম পরিচালনা, পোস্টারিং ও দেয়াল লিখন।

এ সম্পর্কে ফোরামের বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি এস এ এইচ ওয়ালিউল্লাহ বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সাক্ষরতার হার শতভাগ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। সরকারের এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে শিশু, নারী, কিশোর, বৃদ্ধসহ সর্বস্তরের মানুষের মাঝে সাক্ষরতার হার বৃদ্ধিকল্পে আমাদের সাক্ষরতা অভিযান ও শিক্ষা উপকরণ বিতরণ কর্মসূচির এই আয়োজন। সাক্ষরতা অর্জন ও দক্ষ মানব সম্পদ গড়ে তোলার পাশাপাশি ক্ষুধা-দারিদ্র্য ও নিরক্ষর মুক্ত বাংলাদেশ বিনির্মাণে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস সহায়ক ভূমিকা পালন করবে বলে আমরা বিশ্বাস করি। 

উল্লেখ্য, ২০১৯ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম  ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা বিভিন্ন সময়ে লেখকদের নিয়ে কর্মশালা, হাতে কলমে প্রশিক্ষণসহ নানা কর্মসূচি আয়োজন করে থাকে। এছাড়া দেশের ১৭ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পরপর তিনবারের ‘বর্ষসেরা’ শাখা নির্বাচিত হয়েছে শাখাটি।

Leave a Reply

Your email address will not be published.